নতুন নিয়মে প্রকাশিত হল প্রাইমারি টেট এর অ্যাডমিট কার্ড। এক ক্লিকেই কীভাবে ডাউনলোড করবেন?

জেনে নিন প্রাইমারি টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোডের লিংক সহ বিস্তারিত খবর।

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে শিক্ষকদের নিয়োগের জন্য ঘোষিত প্রাইমারি টেট TET (TEACHER ELIGIBILITY TEST) এর পরীক্ষার প্রস্তুতি প্রায় শেষের মুখে। আগামী ১১’ই ডিসেম্বর ২০২২ এই পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে সমগ্র রাজ্যে। এরই মধ্যে এক নতুন নিয়ম বার করে প্রাইমারি টেট পরীক্ষার জন্য ADMIT CARD অর্থাৎ প্রবেশ পত্র দেওয়া চালু করলে পর্ষদ। এই নিয়মে বলা আছে সকল পরীক্ষার্থী অনলাইনে ডাউনলোড করে নিতে পারবে। এই ADMIT CARD এ পর্ষদের পক্ষ থেকে জারি করা সমস্ত নিয়ম বলা আছে যা সকল পরীক্ষার্থীদের মানতে হবে।

আগামী ১১ তারিখ হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা। এই বারের পরীক্ষা নিয়ে সচেতন প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই পরীক্ষা চলাকালীন কোন ধরনের সমস্যা চাইছেন না পর্ষদ সভাপতি গৌতম পাল। এই জন্য তিনি জেলা ভিত্তিক বৈঠক করেছেন জেলা শাসক, মহকুমা শাসক, পুলিস সুপার সকলের সঙ্গে।

এবারের প্রাইমারী টেট পরীক্ষায় পাশ করার সহজ উপায়, এক চান্সেই পাশ।

প্রাইমারি TET পরীক্ষার জন্য পর্ষদের তরফ থেকে এর আগেই বেশ কিছু সিদ্ধান্ত জানানো হয়েছে। পরীক্ষা কেন্দ্রের চারপাশে ১৪৪ ধারা লাগু করে দেওয়া হবে। আরও বলা হয়েছিল পরীক্ষা চলাকালীন সেই এলাকার ইন্টারনেট সংযোগ ও জেরক্স এর দোকান গুলি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এবারে পর্ষদের পক্ষ থেকে খবর অনুসারে ৭ লক্ষ ছেলে-মেয়েরা পরীক্ষা দেবে। এই বিপুল সংখার পরীক্ষার্থীদের যাওয়া আসার জন্য পরিবহন ব্যবস্তাকে সচল রাখার কথা বলা হয়েছে প্রশাসনের তরফে।

ADMIT CARD এ কি নিয়ম উল্লেখ আছে দেখে নিনঃ-
• পরীক্ষা কেন্দ্রে দুই ঘণ্টা আগে পৌছতে হবে।
• বিশেষভাবে সক্ষম অর্থাৎ যারা প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য ৫০ মিনিট বেশি সময় দেওয়া হবে।
• পরীক্ষা দিতে প্রবেশ করার আগে প্রত্যেককে মেটাল ডিটেক্টর দিয়ে চেক করে ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

• ADMIT CARD ও নিজের সচিত্র পরিচয় পত্র নিয়ে আসা যাবে। বেশি কিছু নিয়ে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে না।
• নির্দিষ্ট সময়ের পরে আসলে কাউকেই কেন্দ্রের ভেতরে ঢুকতে দেওয়া হবে না।
• এছাড়াও কোন ধরনের মোবাইল, ঘড়ি, ব্যাগ, ক্যামেরা নিয়ে যেতে দেওয়া হবে না।

প্রাইমারি টেট পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পর পরীক্ষার একটি প্রশ্নপত্র দিয়ে দেওয়া হবে। কোন কাউকেই পরীক্ষা শেষ হওয়ার আগে বাইরে বেরোতে দেওয়া হবে না। এই সকল নির্দেশ অ্যাডমিট কার্ডে লেখা আছে।
কিছু দিন আগে প্রাইমারি TET পরীক্ষার জন্য টেট পরীক্ষা নিয়ে এক বৈঠকে রাজ্যের মুখ্যসচিব স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন কোন জেলায় ঝামেলা হলে তার দায় জেলাশাসকের। SDO ও জেলাশাসকের দফতরে খুলতে হবে কন্ট্রোল রুম। যেখানে সকলে নিজেদের সমস্যা জানানোর জন্য ফোন করতে পারবে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের তরফ থেকে জেলাশাসক ও এস ডি ও অফিসের নাম্বার দিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও আরও ১৬ দফার গাইড লাইন দেওয়া হয়েছে পর্ষদের তরফে। পর্ষদের তরফ থেকে পরীক্ষার্থীদের জন্য আরও বক্তব্য- ছেলে-মেয়েরা কোন ধরনের গুজবে কান দেবেন না। সুস্থ ভাবে পরীক্ষা দেবেন, ভাল ভাবে পরীক্ষা দিন আর নিজেদের ভবিষ্যৎ উজ্জ্বল করুন।

টেট পরীক্ষা কেন্দ্রে কি কি নিয়ে যেতে হবে, কি নেওয়া যাবেনা, খাতা পেয়ে প্রথমে কি করবেন?

1 thought on “নতুন নিয়মে প্রকাশিত হল প্রাইমারি টেট এর অ্যাডমিট কার্ড। এক ক্লিকেই কীভাবে ডাউনলোড করবেন?”

  1. সব ঠিক ভাবে পালন হবে তো?

    Reply

Leave a Comment