Dearness Allowance মামলা ঘুরে গেল, মত বদলালো নবান্ন, অল্প হলেও দাবি মিটতে চলেছে।

Dearness Allowance মামলায় জয় নিয়ে ব্যাপক আশাবাদী রাজ্য সরকারী কর্মচারীরা। কি বলছেন তারা, আসুন জেনে নেওয়া যাক।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতা বা Dearness Allowance দাবি অনেক দিনের। সুপ্রিম কোর্টে DA মামলা যাওয়ার পর এবার হয়তো তা মিটতে চলেছে আশাবাদী স্বয়ং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরাই। গত দুই বছর ধরে পশ্চিমবঙ্গ সরকার ও রাজ্য সরকারি কর্মচারীদের (West Bengal State Government Employees) দের মধ্যে মতান্তর চরমে। কখনো রাজ্যের প্রশাসনিক হেড অফিস নবান্ন অভিযান, বিধানসভা অভিযান, হাইকোর্ট এবং এখন সুপ্রিম কোর্ট। কিন্তু সমাধান সূত্র এখনও অধরা। এখনও পর্যন্ত সরকারের তরফ থেকে বকেয়া Dearness Allowance দেওয়ার কথা ঘোষণা করা হয়নি।

এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারের বক্তব্য এটা অপ্রয়োজনীয় দাবি করা হচ্ছে। কিন্তু পাল্টা রাজ্যের সরকারি কর্মচারীদের কথা অনুযায়ী, রাজ্যে কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের নিয়ম মেনে মাইনে ও সময় মতো DA দেওয়া হচ্ছে। একটি গণতান্ত্রিক দেশে এই দুই ধরনের ব্যবস্থা কি করে চলছে এই কথা ভেবে অবাক সকলে। এছাড়া AICPI অনুযায়ী Dearness Allowance যে কর্মীদের অধিকার তা জানিয়ে দিয়েছে আদালত, আর সেই মতে গত সপ্তাহে কার্যত তা স্বীকার করে নিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী।

প্রসঙ্গত গত মে মাসে কলকাতা হাইকোর্ট এর তরফ থেকে আদেশে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছিল যে, আগামী তিন মাসের মধ্যে কর্মীদের সব বকেয়া Dearness Allowance মিটিয়ে দিতে হবে। কিন্তু এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। আগামী সোমবার সুপ্রিমকোর্টের ন্যায়াধীশ দীনেশ মাহেশ্বরী ও ন্যায়াধীশ হৃষীকেশ রায় এর এজলাসে এই DA মামলার শুনানি হতে চলেছে। এই শুনানিতে যোগদান করতে সম্ভবত রবিবার নিউ দিল্লীর দিকে পাড়ি দিলেন আন্দোলনকারী সরকারি কর্মচারীরা। তাদের দাবি, “Dearness Allowance মামলার জয় নিশ্চিত এটা আমরা এখন আনন্দের সঙ্গে বলতে পারি”।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের DA বৃদ্ধি নিয়ে বড় সিদ্ধান্ত। স্বস্তি কর্মী মহলে।

রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন “Confederation Of State Government Employees”। এই সংগঠনের তরফে বলা হয়েছে আমরা এবার সুপ্রিম কোর্টে জয় পেতে বদ্ধপরিকর। আমাদের কে কেউ হারাতে পারবে না। গত ২০’মে বাকি Dearness Allowance মেটানোর আদালতের নির্দেশ কে অমান্য করে সরকার পুনরায় বিচারের জন্য আর্জি জানায় কিন্তু সেই আর্জি খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট এবং তারা নিজেদের রায় বহাল করে। এই রায় মানতে নারাজ রাজ্য সরকার, এই জন্য অনেক আদালত অবমাননার জন্য মামলা দায়ের করা হয় কিন্তু তাতেও কোন রাস্তা পাওয়া যায়নি।

অনেকের আশা সামনে আসছে পঞ্চায়েত ভোট। এই ভোটের কথা মাথায় রেখে রাজ্য সরকার মহার্ঘ ভাতা নিয়ে কিছু ভাল খবর শোনাতে পারে। কিন্তু এর আগে সরকারের কাছে হাইকোর্ট DA না দেওয়ার কারন জানতে চাইলে রাজ্যের বক্তব্য ছিল, “সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দিলে রাজ্যের ওপর আর্থিক বিপর্যয় নেমে আসবে” যার ফল মারাত্মক হতে পারে বলে আশঙ্কা করছে সরকার।

কিন্তু এই সকল কথা শুনেও পিছু হটতে নারাজ রাজ্য সরকারি কর্মচারীরা। তাদেরকে এই মহার্ঘ ভাতার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করলে তারা বলেন আগামী ২০২৩ এর মধ্যে কোন সিদ্ধান্ত না হলে ২৭’শে জানুয়ারি ২০২৩ সমস্ত সরকারি কর্মীরা কর্মবিরতির ডাক দিতে চলেছে। এছাড়াও সুদূর ভবিষ্যতে আরও অনেক কর্মবিরতি অপেক্ষা করছে বলে জানানো হয়েছে। এবার দেখার অপেক্ষা সুপ্রিম কোর্ট কি বলে এই বিষয়ের ওপর। আরও বিস্তারিত আপডেট পাওয়ার জন্য বাংলার চোখ এর সঙ্গে থাকুন, আবার আমরা নতুন আপডেট নিয়ে হাজির হব।

DA বকেয়া থাকলেও সরকারি কর্মীদের নতুন ভাতা যোগ করে বেতন বৃদ্ধি করলো সরকার, ঝড়ের গতিতে বাড়বে বেতন।

Leave a Comment