আগামী মাস থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আরও বেশি টাকা পাবেন, নতুন নামের লিস্ট দেখুন।

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণা এই রাজ্যে দু বছর আগে থেকে মহিলাদের জন্য শুরু হয়েছিল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই স্কিমে জেনারেল মহিলারা ৫০০ টাকা এবং অন্যান্য মহিলারা হাজার টাকা করে প্রতি মাসে পাবেন। এই স্কিমে প্রায় দেড় লক্ষ পশ্চিমবঙ্গের মহিলারা নাম নথিভুক্ত করেছেন এবং এর থেকে সুবিধা পাচ্ছেন।

রাজ্যের লাখ লাখ মহিলাদের স্বাবলম্বী করতে এবং হাত খরচের টাকা হিসাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এর শুরু হয়। ইতিমধ্যেই এই প্রকল্প সারা দেশে নজর কেড়েছে। আর এবার এর প্রসার বৃদ্ধির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেদিন মুখ্যমন্ত্রী বলেন, মাসে ৫০০ টাকায় সত্যি কথা কিছুই হয় না, কারণ যে হারে প্রতিদিন সবকিছুর দাম বৃদ্ধি হচ্ছে তাতে সংসার চালানো খুব কষ্টের।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এর বরাদ্দ বৃদ্ধি।

সেই কথা মাথায় রেখে রাজ্যের মুখ্যমন্ত্রী তাই এবার নবান্নর বৈঠকে জানিয়ে দিয়েছেন জেনারেলদের জন্য 500 টাকা থেকে বাড়িয়ে 1500 টাকা এবং এস সি এস টি ওবিসি এদের জন্য 1000 টাকা থেকে বাড়িয়ে 2000 টাকা করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে রাজ্যের আর্থিক অবস্থার কথা চিন্তা করে এখনই চালু করা যাচ্ছেনা। খুব শীঘ্রই এই ব্যাপারে চিন্তাভাবনা করা হবে। তবে মুখ্যমন্ত্রীর এইবার্তায় বিরোধী পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, রাজ্যের এই ভয়ানক আর্থিক পরিস্থিতির মধ্যেই রাজ্য আজেবাজে খরচ করছে।

বিরোধিদের অনেকেই বলছেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে এটা পঞ্চায়েত ভোটের আগে একটি টোপ দেওয়া হচ্ছে মানুষ জনদের তার দলের দিকে টানার একটা উপায়। অনেকে আবার বলছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কোষাগারের অবস্থা জেনেও কেন এ ধরনের বৃথা খরচা করছেন কেন তা অস্পষ্ট। রাজ্য শুধুমাত্র এই একটি স্কিমই নয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক স্কিম চালু করে রেখেছেন প্রায় ৭০ টির মত।

যেমন সবুজ সাথী, কন্যাশ্রী, রূপশ্রী, দুয়ারে সরকার, স্বাস্থ্য সাথী, যুবশ্রী, উৎকর্ষ বাংলা, লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ইত্যাদি। এগুলি শুধুমাত্র রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যবাসীকে দেওয়া হচ্ছে। এছাড়াও রয়েছে কেন্দ্রীয় সরকারের অনেকগুলো স্কিম যার ফলে দেশবাসী উপকৃত হয়। প্রধানমন্ত্রীর কৌশল বিকাশ যোজনা, জীবন জ্যোতি উজ্জ্বলা যোজনা পেনশন যোজনা ইত্যাদি। ফলে এতগুলো প্রকল্প চালাতে যথেষ্ট পরিমাণ অর্থের প্রয়োজন।

এবং বর্তমানে রাজ্য সরকারের অবস্থা অর্থনৈতিকভাবে খুবই খারাপ তারপরেও তিনি লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এর অর্থ বৃদ্ধির কথা জানিয়ে নিজেকে নিজেই বিতর্কে মাঝে জড়িয়ে ফেলেছেন। তিনি আরো জানিয়েছেন যারা এর আগে অন্যান্য স্কিম থাকার ফলে তারা লক্ষ্মীর ভান্ডার প্রকল্প সুবিধা পেতেন না, এবার থেকে তারাও লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এর সুবিধাও পাবে। যেমন বিধবা ভাতা পেলেও লক্ষ্মীর ভান্ডার প্রকল্প তে অংশ নিতে পারবেন।

এবার দুয়ারে সরকারেও প্রচুর আবেদন জমা পড়েছে। আগামী মাস থেকে তারাও টাকা পেতে শুরু করবেন। খুব শীঘ্রই তাদের নাএর লিস্ট ওয়েবসাইটে দেওয়া হবে। আপনিও নিজে থেকে স্ট্যাটাস চেক করতে পারবেন। যদি চেক করতে না পারেন তবে এই লিঙ্কে ক্লিক করুন

Leave a Comment