2017 সালের TET নিয়োগ নিয়ে বিশাল বড় আপডেট! পর্ষদের তরফ থেকে নেওয়া হল এক নজিরবিহীন পদক্ষেপ।

2017 TET Recruitment Update.

শিক্ষক নিয়োগ (TET) নিয়ে একাধিক মিছিল মিটিং ও প্রতিবাদী বিক্ষোভ হয়েছে। তবুও মামলা চলছে এখনো। আইনি জটিলতা সরিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। এদিকে নিয়োগ দুর্নীতি নিয়ে টেট পাশদের মনে একাধিক জল্পনা শুরু হয়েছে। কবে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে তাদের মনে একটাই জিজ্ঞাস্য। ২০১৭ সালে বিজ্ঞপ্তি বেরিয়েছিল। ২০২১ সালে অর্থাৎ ৪ বছর পর পরীক্ষা হয়েছে। পরীক্ষার ফল বেরিয়েছে ২০২২ সালে।

সবমিলিয়ে ৬ বছর হয়ে গিয়েছে তবুও নিয়োগ সংক্রান্ত কোনো খবর না আসায় টেট (TET) পাশরা আন্দোলনে নেমেছে। আবার এই বছরেই জুলাই মাসে ইন্টারভিউ হয়েছে। এরমধ্যে ২০২২ সালে আবার টেট হয়েছে, আবার ২০২৩ সালের টেট হতে চলেছে। এরমধ্যে কবে নিয়োগ হবে সেই নিয়ে কোনো তথ্য নেই। নিয়োগের জন্য তাকিয়ে রয়েছেন টেট প্রার্থীরা।

ভাইফোঁটা কাটতেই আকাশের মুখ ভার! রাজ্য জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা, কি জানালো আবহাওয়া দপ্তর।

তবে প্রাথমিক শিক্ষা পর্ষদের বক্তব্য, আইনি জটের কারণে কিন্তু নিয়োগের ব্যাপারে এখনও পর্যন্ত কোনও আশার আলো দেখছেন না প্রার্থীরা। প্রাথমিক শিক্ষা পর্ষদের বক্তব্য, ২০১৬ সালে একটি গেজেট প্রকাশ করে জানানো হয়েছিল, শুধুমাত্র ডিএলএড করা প্রার্থীরাই নিয়োগের সুযোগ পাবেন। তবে দেখা যায় অনেক প্রার্থী ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন না। অথচ তারা টেট পাশ করেন।

এরফলে একটা সমস্যার সৃষ্টি হয়। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনেকেই ডিএলএড প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। তবে সেই পরীক্ষার (TET) ফল এখনও বের হয়নি। এদিকে, ২০১৪ সালের টেট প্রার্থীদের ডিএলএড প্রশিক্ষণ নেওয়া সম্পন্ন না হওয়ায় তারা সুপ্রিম কোর্টে গিয়ে নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশের আর্জি জানান। এরফলে একটা আইনি জটিলতা সূত্রপাত হয়।

তবে টেট পাশদের বক্তব্য, প্রাথমিক শিক্ষা পর্ষদ যদি একটু চেষ্টা করতেন তাহলে এই আইনি জট খুব তাড়াতাড়ি খুলে যেত। তারা নিজের থেকে কোনো পদক্ষেপ নিচ্ছেনা তাই এই নিয়োগ প্রক্রিয়া থমকে রয়েছে। কোনো নিয়োগ না করে একের পর এক টেট (TET) পরীক্ষা নিয়ে চলেছে। কিন্ত কোনো নিয়োগের দেখা নেই। এদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের বক্তব্য, নিয়ম মেনেই সব প্রক্রিয়া চলছে। প্রতি বছর টেট নেওয়া হচ্ছে। ২০১৭ সালের টেটে নিয়োগের বিষয়ে আইনি জট রয়েছে। সেই জট মিটে গেলেই নিয়োগ করা হবে।

এখন দেখা যাক এই ডিসেম্বরে টেট পরীক্ষা হওয়ার পর ২০১৭ সালের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় কিনা সেটাই দেখার। আর ২০১৭ সালের টেট পাশরা তাকিয়ে নিয়োগ কবে হবে সেই দিকে। প্রাথমিক শিক্ষা পর্ষদ কত দ্রুত এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে সেটাই অপেক্ষা করা ছাড়া উপায় নেই।
Written by Shampa Debnath.

ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারত জিতলে কত টাকা পাবে? রানার্স আপ কত টাকা পাবে?

Leave a Comment