SSC Recruitment Scam – এবার সঠিক বিচার পাবে SSC প্রার্থীরা! যোগ্য ও অযোগ্যদের আলাদা করবে স্কুল সার্ভিস কমিশন কিন্তু কীভাবে?

শিক্ষক নিয়োগ দুর্নীতি বা SSC Recruitment Scam মামলায় গত সোমবারই কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল। ২০১৬ সালে নবম-দশম, একাদশ-দ্বাদশ এবং গ্রুপ সি ও ডি এই চার ক্ষেত্রে ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি একধাক্কায় বাতিল করে দেয় হাইকোর্ট। যোগ্যদের বঞ্চিত করে টাকা দিয়ে চাকরি নেয় অযোগ্য প্রার্থীগণ। এই রায়ের ফলে ২০১৬ সালের সম্পূর্ণ প্যানেলে বাতিল করে দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। যারফলে যারা যোগ্য ভাবে চাকরি পেয়েছিল তাদের কপালেও নেমে আসে দুর্ভোগ।

Advertisement

2016 SSC Recruitment Scam News Update High Court

শুধু চাকরি বাতিল নয়, সেইসাথে চাকরি পাওয়ার পর থেকে যত বেতন পেয়েছিল তারা সেই টাকা সুদ সমেত ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। হাইকোর্ট অনেকবার পর্ষদের কাছে যোগ্য অযোগ্য কারা? OMR শিট দেখতে চেয়েছিলো কিন্তু পর্ষদ কোনো কিছুই দেখাতে পারেনি। এরফলে সম্পূর্ণ প্যানেল বাতিল (SSC Recruitment Scam) করা ছাড়া কোনো উপায় ছিলনা হাইকোর্টের।

Advertisement

তবে হাইকোর্টের এই রায়ের ফলে যারা যোগ্য ভাবে চাকরি পেয়েছিল তাদের জীবনে অন্ধকার নেমে আসে। অনেকেরই পথে বসার জোগাড় হয়। আর এই নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। স্কুল সার্ভিস কমিশন ঠিক কী বলল? এদিন SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার দাবি করেন, তাঁরা তিনটি হলফনামা দিয়ে আদালতে (SSC Recruitment Scam) জানিয়েছেন প্রায় ৫ হাজার ৩০০ জনের মতো অযোগ্য-র কথা।

তবে বাকিরা যে যোগ্য, তা জোর দিয়ে বলেননি তিনি। তাঁর কথায়, ‘আপাতত যে তথ্য আছে হাতে সেই মোতাবেক ওরা যোগ্য। তবে আগামীতে যে তথ্য উঠে আসবে সেই মোতাবেক বলব। এর বাইরে আমাদের পক্ষে বাকি প্রায় ১৯ হাজারকে এভাবে সার্টিফায়েড করা সম্ভব নয়।’ তিনটি হলফনামাতে প্রায় ৫ হাজার ৩০০ জন যাঁদের র‍্যাঙ্ক জাম্প এবং OMR-এ অসংগতি (SSC Recruitment Scam) রয়েছে।

তাঁদের নাম দেওয়া হয় বলে দাবি করেন তিনি। যদিও বাকিরা ‘যোগ্য’, তা জোর দিয়ে বলতে শোনা যায়নি তাঁকে। কলকাতা হাইকোর্টের রায়ের পরেই যোগ্য প্রার্থীরা সুপ্রিমকোর্টে মামলা করলে সুপ্রিম কোর্ট যোগ্য (SSC Recruitment Scam) অযোগ্যদের তালিকা প্রস্তুত করতে রাজি। কিন্ত গত সোমবার শুনানিতে কোনো সুরাহা না হওয়ায় আগামী সোমবার ফের শুনানির ডেট দেওয়া হয়েছে।

2014 সালের টেটেও বড়সড়ো জলঘোলা! চাকরি হারাতে পারে 70 হাজার চাকরিপ্রার্থী। কলকাতা হাইকোর্টকে কী জানালো CBI?

সুপ্রিম কোর্টের কথায় বলা হচ্ছে যোগ্য অযোগ্য দের তালিকা তৈরি করার জন্য বেশ কিছু প্রমাণ হাতে পাওয়া দরকার। এক্ষেত্রে OMR শিট পেপারের পূর্ণ মূল্যায়ন করতে হবে। যাদের নম্বর ঠিক আছে তাদের তাদের আলাদা তালিকা তৈরি করে তাদের ডেকে আক্যাডেমিক স্কোর মিলিয়ে দেখা হবে ওয়েবসাইটে থাকা তথ্যের সাথে। এরপর পার্সোনালিটি টেস্টের স্কোরের সাথে পর্ষদের লিস্টের চূড়ান্ত তালিকা (SSC Recruitment Scam) তৈরি করা হবে।

WBPDCL Recruitment - ডাব্লুবিপিডিসিএল রিক্রুইট্মেন্ট

সেক্ষেত্রে ওএমার শিট (OMR) না পাওয়া গেলে আনসার স্ট্রিং ব্যাবস্থা নেওয়া হবে এই জন্য। অর্থাৎ সিবিআইয়ের (CBI) বাজেয়াপ্ত করা ওএমআর শিটের উপর ভরসা করে, সেগুলি পুনর্মূল্যায়ন (SSC Recruitment Scam) করা হবে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, এর সঙ্গে মাধ্যমিকের নম্বর, উচ্চ মাধ্যমিকের নম্বর, ইন্টারভিউয়ের নম্বর মিলিয়ে কমিশন একটি তালিকা দিতে প্রস্তুত।

26000 চাকরি বাতিল নিয়ে সুপ্রিম কোর্টের বড় নির্দেশ! হাইকোর্টের নির্দেশ বহাল?

যে তালিকায় কমিশন জানাতে চাইছে, তাদের আপাত দৃষ্টিতে ওই তালিকাভুক্তরা যোগ্য। একইভাবে অযোগ্যদের তালিকা তৈরি করা হবে। সুপ্রিম কোর্ট যত দ্রুত সম্ভব যোগ্য অযোগ্যদের তালিকা তৈরি করে আগামী সোমবারের মধ্যেই ফের শুনানির দিন স্পস্ট করতে চান যোগ্য অযোগ্য কারা। আগামী সোমবার ফের শুনানির তারিখ রয়েছে। সেইদিনের অপেক্ষায় তাকিয়ে রয়েছে হাজার হাজার (SSC Recruitment Scam) চাকরিপ্রার্থী।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button