Ration Card – কেন্দ্র সরকারের নতুন স্কিম রেশন কার্ড থাকলেই হাতে পাবে মোটা টাকা, দেখেনিন আবেদন পদ্ধতি

রেশন কার্ড বা Ration Card থাকলেই পাবেন টাকা তা হলে আর দেরি না করে এখুনি আবেদন করে নিন। কেন্দ্রীয় সরকার কিংবা রাজ্য সরকার হোক আপামর জনসাধারণের জন্য বিভিন্ন রকম প্রকল্পের ব্যবস্থা করেছেন যার মাধ্যমে সাধারণ মানুষ অনেকটাই আর্থিক সহায়তা পেয়েছেন। এমনই কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্পে আপনি পেয়ে যাবেন ১২০০০ টাকা। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী স্বচ্ছ ভারত মিশনের অধীনে শৌচাগার যোজনা।

Advertisement

12000 for Ration Card Holder for Toilet

এই প্রকল্পের উদ্দেশ্য

প্রত্যন্ত গ্রাম বা শহরের যেমন অনেক পরিবারের মাথার ওপর ছাদ ছিলনা যার ফলে ঝড়-বৃষ্টিতে সে সমস্ত মানুষদের খুবই অসুবিধার মধ্যে পড়তে হতো। সেই দিক বিচার করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা চালু করেন। তেমনি প্রত্যন্ত গ্রাম গুলোতে শৌচাগার না থাকার জন্য জঙ্গলে বা কোন মুক্ত স্থানে খোলামেলা মলত্যাগের ফলে পরিবেশ দূষণ ঘটছিল (Ration Card).

Advertisement

যেহেতু সেই পরিবারগুলোর আর্থিক ক্ষমতা ততটা উন্নত নয় তাই কেন্দ্রীয় সরকার বাড়িতে শৌচাগার তৈরীর জন্য আর্থিক সহায়তা দান করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বচ্ছ ভারত মিশনের অধীনে শৌচালয় স্কিম ২০২৪ নতুন ভাবে চালু করেন। বিনামূল্যে শৌচালয় স্কিম ২০২৪ এর অধীনে ভারতবর্ষের যে কোন নাগরিক সে গ্রামের থাকুক বা শহরে থাকুক, সকলেই আবেদন করতে পারবে (Ration Card).

তবে যারা শহরে রয়েছে তাদের আবেদন পদ্ধতি আলাদা, আর যারা গ্রামে রয়েছে তাদের আবেদন পদ্ধতি আলাদা। কিন্তু সরকারের শৌচাগার যোজনায় যদিও কয়েক বছর আগে থেকেই শুরু হয়েছিল তবে কয়েক বছর আগে ১০ হাজার টাকা দেওয়া হতো তবে বর্তমান ২০০০ হাজার টাকা বাড়ানো হয়েছে। বর্তমানে এই প্রকল্পে একটি পরিবারকে ১২ হাজার টাকা দেওয়া হচ্ছে (Ration Card).

আপনি যদি এই প্রকল্পের সুবিধা পেতে চান তাহলে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন। এখানে আমরা প্রকল্পটি কি, কারা আবেদনযোগ্য, শহর এবং গ্রামের ক্ষেত্রে কিভাবে আবেদন করতে হয় ও অন্যান্য সমস্ত ব্যাপারে স্ব-বিস্তারে আলোচনা করেছি। স্বচ্ছ ভারত মিশন শুরু করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে ২ অক্টোবর ২০১৪ সালে।

স্বচ্ছ ভারত মিশনের অধীনে ২০১৯ সালের মধ্যে প্রত্যেকটি পরিবারে যাদের শৌচাগার নেই তাদের বিনামূল্যে শৌচাগার দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছিলেন। বর্তমানে ২০২৪ সাল পর্যন্ত সেই লক্ষ্যটি বাড়িয়েছে। এখনো পর্যন্ত প্রায় ১১ কোটি টয়লেট তৈরি করা হয়েছে এই স্কিমের অধীনে। এই প্রকল্পে দুটি কিস্তিতে টাকা দেওয়া হয়। একেকটি কিস্তিতে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। আবেদনকারীর ব্যাংক একাউন্টে সরাসরি টাকা ঢুকে যাবে(Ration Card).

আবেদনের যোগ্যতা

(১) আর্থিক দিক থেকে দুর্বল যে সমস্ত নাগরিক আছেন সবাই এ প্রকল্পে আবেদন করতে পারবেন ।
(২) বাড়িতে শৌচাগার না থাকলে তবে আপনি আবেদন করতে পারবেন।
৩) প্রদানকারী ব্যক্তিকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট

  • নিজের মোবাইল নম্বর
  • আধার কার্ড
  • ব্যাংকের পাস বই
  • পাসপোর্ট সাইজ ফটো
  • বাসস্থান প্রমাণপত্র

শহুরে বাসীদের ক্ষেত্রে আবেদন পদ্ধতি

যারা শহরে থাকেন তারা অনলাইনের মাধ্যমেই এই স্কিমে আবেদন করতে পারবেন।
প্রথমে , আবেদন করার জন্য আপনাকে স্বচ্ছ ভারত মিশনের অফিসিয়াল ওয়েবসাইট “www.SwachhBharatmission.gov.in” এ প্যেতে হবে।
দ্বিতীয়, হোমপেজে প্রবেশ করার পর সিটিজেন কর্নারে গিয়ে IHHL এর জন্য আবেদন করুন।
তৃতীয়, একটি নতুন পেজ আসবে তাতে সিটিজেন রেজিস্ট্রেশন অপশান দেখবেন সেখানে ক্লিক করুন।
এরপর নিজের তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করুন।

এরপর আবার IHHL পেজে যান এবং নিউ অ্যাপ্লিকেশন অপশন এ ক্লিক করুন।
চতুর্থত, আপনি সম্পূর্ণ ফ্রিতে টয়লেট স্কিমে আবেদন করার অপশন দেখতে পাবেন। প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন পত্র পূরণ করে এপ্লাই বাটনে ক্লিক করুন। এই পদ্ধতিতে খুব সহজেই ঘরে বসে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের প্রত্যেক পড়ুয়াকে দেওয়া হবে 10,000 টাকা, কিভাবে আবেদন করবেন দেখুন

গ্রামে থাকলে কিভাবে আবেদন করতে হয়

গ্রামে বসবাস করছেন তাদেরকে অফলাইনের মাধ্যমে এই স্কিমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য আপনি নিকটবর্তী পঞ্চায়েত অফিসের সঙ্গে যোগাযোগ করুন। পঞ্চায়েত অফিস থেকে আপনাকে আবেদন পত্র দিয়ে দেবে। সেটা সঠিক তথ্য দিয়ে পূরণ করুন তারপর পঞ্চায়েত অফিসে গিয়ে জমা করে দিন (Ration Card).

আপনি যদি এখনো এই শৌচালয় স্কিমের সুবিধা না পেয়ে থাকেন তাহলে উপরে উল্লেখিত পদ্ধতিতে আবেদন করে এই সুবিধা উপভোগ করুন। এমন আরো সরকারি স্কিম সম্পর্কে জানতে আমাদের পোস্ট নিয়মিত ফলো করে পাশে থাকুন যাতে সমস্ত দরকারি খবর সবার আগে আপনার কাছে যায় এই ওয়েবশাইডটি ফলো করে রাখুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button